বিজিবি-বিএসএফ যৌথ প্রশিক্ষণ চায় বাংলাদেশ

বিজিবি-বিএসএফ যৌথ প্রশিক্ষণ চায় বাংলাদেশ

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর সঙ্গে বিজিবির (বর্ডার গার্ড বাংলাদেশ) যৌথ প্রশিক্ষণ চায় বাংলাদেশ। জয়েন্ট বাউন্ডারি ওয়ার্কিং গ্রুপের আসন্ন বৈঠকে বাংলাদেশ এ প্রস্তাব দেবে ভারতকে।

আগামী শুক্রবার ভারতের রাজধানী নয়া দিল্লিতে তিনদিনব্যাপী এ বৈঠক শুরু হবে।

বৈঠকে দু’দেশের সীমান্ত সম্পর্কিত বিষয় নিয়ে বিস্তারিত আলোচনায় বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ড. কামাল উদ্দিন আহমেদ।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সীমান্ত দিয়ে মাদক, অস্ত্র ও মানবপাচার প্রতিরোধের সক্ষমতা অর্জনে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসফের সঙ্গে বাংলাদেশী সীমান্তরক্ষী বাহিনী বিজিবির যৌথ প্রশিক্ষণের প্রস্তাব দেবে বাংলাদেশ। এছাড়া বাংলাদেশীদের জন্য ভারতের ভিসা পাওয়ার প্রক্রিয়া সহজ করার প্রস্তাবও দেয়া হবে বাংলাদেশের পক্ষ থেকে।

প্রসঙ্গত, ওয়ার্কিং গ্রুপের গত বৈঠকের বেশ কয়েকটি সিদ্ধান্ত বিশেষ করে সীমান্ত চিহ্নিতকরণ ও ছিটমহল বিনিময়ে সিদ্ধান্তে এখনো বাস্তবায়নের অপেক্ষায় রয়েছে।

বৈঠকে আগের সিদ্ধান্তগুলো পর্যালোচনার পাশাপাশি সীমান্ত নদী ভাঙন, অপদখলীয় জমি, কাঁটাতারের বেড়া, সীমান্তের বিভিন্ন পয়েন্টে ভেঙে যাওয়া পিলার পুনর্স্থাপন নিয়ে বিরোধের মতো নিয়মিত বিষয়গুলোও আলোচনায় থাকবে।

এছাড়া বাংলাদেশে ফেনসিডিল পাচার নিয়ে বাংলাদেশের উদ্বেগ আবারো তুলে ধরা হবে বলে সূত্র জানিয়েছে।

বাংলাদেশ