জাতিসংঘের সামনে সমাবেশে ঘাতকদের বিচার দাবি

জাতিসংঘের সামনে সমাবেশে ঘাতকদের বিচার দাবি

একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন না হওয়া পর্যন্ত ঘরে ফিরবেন না বলে ঘোষণা দেয়া হলো জাতিসংঘ সদর দফতরের সামনে অনুষ্ঠিত সমাবেশ থেকে।

যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংসদ আয়োজিত এ সমাবেশ থেকে জাতিসংঘ মহাসচিব বরাবরে প্রদত্ত এক স্মারকলিপিতে আরো উল্লেখ করা হয়েছে, ১৯৭১ সালের যুদ্ধাপরাধী তথা মানবতাববিরোধী অপরাধীদের বিচারে সর্বোচ্চ নিরপেক্ষতা অবলম্বন করা সত্বেও এক অজানা কারণে বিরোধিদলীয় নেতা খালেদা জিয়া প্রকাশ্যে সে বিচারের বিরোধিতা করছেন।

শুধু তাই নয়- তিনি চিহ্নিত ঘাতকদের পক্ষে সাফাই গাইছেন। সমাবেশ থেকে মহাসচিবকে অনুরোধ জানানো হয়, ঢাকা সফরের সময় তিনি যেন মানতাবিরোধী অপরাধীদের পক্ষ অবলম্বন করা থেকে খালেদা জিয়াকে বিরত হবার আহবান জানান।

১২ নভেম্বর ঢাকার উদ্দেশ্যে নিউইয়র্ক ত্যাগ করছেন জাতিসংঘ মহাসচিব। তার আগের দিন স্থানীয় সময় ১১ নভেম্বর বিকেলে (বাংলাদেশ সময় শনিবার ভোর রাত) একাত্তরের চিহ্নিত ঘাতকদের ফাঁসিতে ঝুলানোর প্রতীকী পোস্টার-ব্যানারসহ অনুষ্ঠিত এ সমাবেশে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতাকর্মীরাও অংশ নেন বলে বার্তা সংস্থা এনা জানায়।

মুক্তিযোদ্ধা কমান্ডার নূরনবীর সভাপতিত্বে এবং মুক্তিযোদ্ধা আবুল মনসুর খানের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সংসদ সদস্য (ভোলা-৪) আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, সেক্রেটারি সাজ্জাদুর রহমান সাজ্জাদ, যুক্তরাষ্ট্র জাসদের সেক্রেটারি নূরে আলম জিকো, আবুল কাশেম, মুক্তিযোদ্ধা সিরাজুদ্দিন আহমেদ প্রমুখ।

বক্তারা বেগম খালেদা জিয়ার কঠোর সমালোচনা করে বলেন, যুদ্ধাপরাধীদের বিচার ব্যাহত করতে বহুমুখী ষড়যন্ত্রে তিনি লিপ্ত হয়ে প্রকারান্তরে একাত্তরে তিনি যে স্বাধীনতার বিরোধিতা করেছেন তারই জানান দিচ্ছেন। বক্তারা আরো অভিযোগ করেন, বিএনপি-জামাত জোট ক্ষমতায় থাকাকালে

বাংলাদেশে আল ক্বায়েদার সমর্থক হিসেবে হরকাতুল জিহাদের সন্ত্রাসী তৎপরতা শুরু হয়েছিল। ২০০৮ সালের নির্বাচনে বাংলাদেশের মানুষের বিপুল রায়ে গঠিত শেখ হাসিনার সরকার সব সন্ত্রাসবাদের নির্মূল ঘটিয়েছেন।

বিরোধি দলীয় নেতা খালেদা জিয়ার তা সহ্য হচ্ছেনা বলেই একাত্তরের ঘাতকদের রক্ষায় নানা ষড়যন্ত্র শুরু করেছেন। এ সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা আব্দুস সামাদ আজাদ. আইরিন পারভিন, খোরশেদ খন্দকার, জাকারিয়া চৌধুরী, নূরল আমিন, মোস্তফা কামাল, মহিউদ্দিন দেওয়ান, তৈয়েবুর রহমান টনি, রফিকুল ইসলাম পাটোয়ারি প্রমুখ।

আন্তর্জাতিক শীর্ষ খবর